বিজয় দিবসের তাৎপর্য ও নৃতাত্তি¡ক বিশ্লেষণ

বীর মুক্তিযোদ্ধা এম এ মালেক

বিজয় দিবসের তাৎপর্য ও নৃতাত্তি¡ক বিশ্লেষণের পূর্বে ১৯৭১ সালে ১৬ ডিসেম্বরের বিজয় দিবসের প্রাক্কালে ঘটে যাওয়া ঘটনাবলির ঘটনা প্রবাহ আলোচনা না করার বিকল্প কোথায়? ৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাত থেকে দীর্ঘ ৯ মাস পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের যুদ্ধ চলে তুমুল। এ যুদ্ধে এদেশের লক্ষ লক্ষ লোক প্রাণ হারায়। লক্ষ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আসে বিজয়। ডিসেম্বরে পাকিস্তানিরা ঢাকায় অবরুদ্ধ হয়ে পড়ে। যুদ্ধে পরাজয় বুঝতে পেরে ১২ ডিসেম্বর ’৭১-এ মিত্র ও মুক্তিবাহিনীর আক্রমণ থেকে বাঁচতে পাকিস্তানিরা ঢাকায় ২৪ ঘণ্টার কার্ফিও জারি করে। তারপর ঘরে ঘরে তল্লাশি চালায়। ঐ দিন রাওফরমান আলীর সভাপতিত্বে আল বদর ও আল সামস বাহিনী এ সভায় এ প্রকৃত মধ্য বাংলা বা সাবেক পূর্ব পাকিস্তান বা আজকের বাংলাদেশের জনগণকে মেধাশূন্য করতে নীল নকশা তৈরি করে। ১৪ ডিসেম্বর গণহারে বুদ্ধিজীবীদের হত্যা করে। ’৭১-এর এই দিনগুলোতে পাকিস্তানি বাহিনী রণাঙ্গন থেকে ঢাকার দিকে পশ্চাদপসরণ করতে থাকে। ১২ ডিসেম্বর ’৭১-এ মিত্র ও মুক্তিবাহিনীর যৌথ আক্রমণের মুখে সকাল ৮টায় নরসিংদিতে হানাদার বাহিনী আত্মসমর্পণ করে। তাতে করে ঢাকা দখলের পথ সুগম হয়। বিকেল ৫টার মধ্যে মিত্র বাহিনীর একটি দল। ডেমরার মাত্র ৫ কিলোমিটারের মধ্যে এসে অবস্থান নেয়। জেনারেল নাগরার নেতৃত্বাধীন মিত্র বাহিনীর একটি দল সূর্যাস্তের আগে জামালপুর ও ময়মনসিংহের দিক থেকে এসে টাঙ্গাইলে প্যারাসুট বাহিনীর সাথে যোগ দেয় এবং গড়ে তোলে দুর্বার প্রতিরোধ। মিত্র বাহিনী টাঙ্গাইল মির্জাপুর, কালিয়াকৈর ও পার্শ¦বর্তী এলাকায় সেনা নামিয়ে রাতে পাকিস্তানিদের ওপর ব্যাপক আক্রমণ চালায়। তাদের সাহায্যে এগিয়ে আসে কাদেরিয়া বাহিনী। এ বাহিনীর সাথে তুমুল যুদ্ধে পাকিস্তানিরা পশ্চাদপদ হয়ে যুদ্ধক্ষেত্র ছেড়ে পলায়ন করে। এতে করে ঢাকায় প্রবেশের এই রাস্তুাগুলো হানাদারমুক্ত হয়। এতে করে মিত্র বাহিনী ও মুক্তি বাহিনীর নিরাপদে ঢাকায় প্রবেশ এই রাস্তাগুলো হানাদারমুক্ত হয়। এতে করে মিত্র বাহিনী ও মুক্তি বাহিনীর নিরাপদে ঢাকায় প্রবেশ সুগম হয়। তাতে করে মিত্র ও মুক্তি বাহিনী দুর্বার গতিতে ঢাকায় প্রবেশ করতে থাকে।
১২ ডিসেম্বর মিত্র মুক্তিবাহিনীর সাথে পাক হানাদার বাহিনীর উত্তরবঙ্গেও তুমুল লড়াই হয় এবং পাকিস্তানিদের শক্ত ঘাঁটি দিনাজপুরের খানসামা থানা আক্রমণ করে। এই যুদ্ধে পাকিস্তানি বাহিনীর এক মেজরসহ ১৯ পাকিস্তানি সেনা আটক হয়। এই যুদ্ধে মুক্তি বাহিনীর ৭ যোদ্ধা শহিদ হন এবং মিত্র বাহিনীর ১৫ সেনা সদস্য মৃত্যুবরণ করেন। ঐ সময় নীলফামারী, সৈয়দপুর, রংপুর, গাইবান্ধা, ভেড়ামারা, শ্রীপুর, হানাদারমুক্ত হয়। অপরদিকে বঙ্গোপসাগরে অবস্থিত মার্কিন সপ্তম নৌবহরের সমস্ত তৎপরতা হতে বাঁচার জন্য মিত্র বাহিনী রণকৌশল হিসেবে চালনা থেকে কক্সবাজার পর্যন্ত ছোট বড় সব জাহাজ ও নৌযান সরিয়ে ফেলে। তাছাড়া কক্সবাজার উপকুলীয় এলাকার সব অবকাঠামো ভেঙে ফেলে এবং কক্সবাজার বিমানবন্দর বোমা মেরে ধ্বংস করে দেয়। এভাবেই বিজয়ের প্রাক্কালে মিত্র ও মুক্তি বাহিনীর রণনীতি রণকৌশলের কাছে পাক বাহিনী আত্মসমর্পণ করে।
তাই বলতে হয় ১৯০৫ সালে যে বাংলার স্বাধীনতা আন্দোলন সংগ্রাম শুরু হয়েছিল তা ১৯৭১ এর ১৬ ডিসেম্বর এসে সমাপ্তি ঘটে। কিন্তু স্বাধীনতা-উত্তর রাজনীতির অপসংস্কৃতি এ বিজয়ের লক্ষ উদ্দেশ্য বিনষ্ট করে জাতিকে হতাশার কাফনে জড়ানো এক লাশের অবস্থায় ফেলে দেয়। নিত্যদিনের হাহাকার ও কলার ভেলায় ভাসানো অগণিত লাশের মাঝে আসে আমাদের জাতীয় পরিচয় আমরা বাঙালি। কাল্পনিক এ জাতীয় পরিচয় নিয়ে এ দেশবাসী রাজপথের অন্ধ গলিতে হাঁটতে থাকে। আর ১৬ ডিসেম্বর এলে বুক ভরা কান্না নিয়ে বিজয় দিবস পালন করে।
তাই বলতে দ্বিধা নেই আমরা আমাদের জাতীয় জীবনে প্রতি বছর বিজয় দিবস উপলক্ষে যে দিবসটি পালন করি সে দিবস কখনও একদিনে আসে নি। এর পেছনে রয়েছে পূর্বাপর হাজার বছরের নৃতাত্তি¡ক, রাজনৈতিক সাংস্কৃতিক ঐক্য নিহিত দর্শনভিত্তিক রাজনীতিতে এককালের সুবে বাংলা। সে ব্রিটিশভারতীয় সাম্রাজ্যবাদী শাসন-শোষণে পিষ্ট নৃতাত্তি¡ক বাঙালি জাতি ’৪৭ সালের ১৪ আগস্ট তথাকথিত পশ্চিম ও পূর্ব পাকিস্তানের কথিত স্বাধীনতার মোহে ঐক্য এবং পরে পশ্চিম পাকিস্তানিদের শাসন-শোষণে পিষ্ট নৃতাত্তি¡ক বাংলাদেশি জাতির জীবনে আসে আন্দোলন সংগ্রাম এবং স্বাধীনতা যুদ্ধ। তবে যে দিন যদি ৪৭ এর সেই তথাকথিত স্বাধীনতা না আসতো বা সেদিন এ পূর্ব বাংলার জনগণ ধর্মীয় আবেগে ৭০০০ মাইল দূরত্বের সেই পশ্চিম পাকিস্তানি জনগণের সাথে ধর্মীয় অনুভূতিতে ঐক্য গড়ে না তুলত- তবে হয়ত এই প্রাকৃত মধ্য বাংলা বা সাবেক পূর্ব বাংলা বা আজকের বাংলাদেশি জনগণ এ বিজয় দিবস পালন করতে পারতো না। তাই নৃতাত্তি¡ক ও রাজনৈতিক সাংস্কৃতিক দৃষ্টিকোণ থেকে এ বিজয় দিবস শুধু এ বাংলাদেশের বাঙালি তথা বাংলাদেশি জনগণের একান্তই আপন উৎসব।
কারণ আমাদের রয়েছে একটি আলাদা নৃতাত্তি¡ক বৈশিষ্ট্য বা স্বাতন্ত্র্যবোধ। আর এ স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্যের কারণেই প্রশ্ন এসেছে আমাদের আত্ম পরিচয়ে নিজেদেরকে পরিচিত করা। কারণ প্রাকৃত বাংলা বলতে তো শুধু এ পূর্ব বাংলাকেই বোঝায় না। তার সাথে রয়েছে আসাম, ত্রিপুরা, মেঘালয় ও পশ্চিমবঙ্গ। অর্থাৎ এই প্রকৃত বাংলার অপর বাঙালিরা ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ আন্দোলনে যারা রত ছিল- তারা ’৪৭-এ বাঙালি চেতনায় যোগ দেয় নি এবং ’৫২-এর মহান ভাষা আন্দোলনেও আমাদের সাথে ঐক্য গড়ে তোলে নি।
তাই বলতে হয়, একটি নির্দিষ্ট ভ‚খÐে বসবাসরত বিভিন্ন প্রাকৃত জনগোষ্ঠীর মিশ্র একক জনসংখ্যা মিলিত হয়ে একই আবহাওয়া জলবায়ুতে গড়ে উঠে একটি আলাদা সত্তা। যেমন ’৭১-এর ঐক্য নৃতাত্তি¡ক বৈশিষ্টেরই আলাদা সত্তার ঐক্য। তারপরও তাদের থাকে নিজস্ব সংস্কৃতি আর তাদের ভাব প্রকাশে থাকে নিজস্ব ভাষা। যাকে বলা হয় আঞ্চলিক ভাষা। তাছাড়া ধর্মীয় সংস্কৃতির ভিন্নতায়ও জাতি-গোষ্ঠীর পরিচয় আসে। যার কারণে প্রাকৃতিক প্রভাবে মানুষের আচার-আচরণেও মিল খুঁজে পাওয়া যায়। কিন্তু নৃতাত্তিক বৈশিষ্ট্যের বাইরে ও ধর্মীয় বা প্রাকৃত ভিন্নতায় সাংস্কৃতিক ভিন্নতার বৈশিষ্ট্যও থাকতে পারে, এটাই স্বাভাবিক। কিন্তু ভ‚-প্রকৃতির ভিন্নতায় এ ভ‚খÐের ভ‚-প্রকৃতির অবস্থা অবস্থান ও আবহাওয়া জলবায়ুর ভিন্নতা ছাড়াও আমাদের দেশের উপর দিয়ে বয়ে গেছে কর্কটক্রান্তি বলয় রেখা। আর আমাদের উত্তরে রয়েছে হিমালয় পর্বত। এই কর্কটক্রান্তি বলয় রেখা আর হিমালয় যদি না থাকতো তাহলে আমাদের দেশে দুটি ঋতুই প্রকাশ পেত- শীত ও গ্রীষ্ম। এই কর্কটক্রান্তি বলয় রেখার কারণে আমাদের এই প্রাকৃত মধ্য বাংলা বা সাবেক পূর্ব বাংলা বা আজকের বাংলাদেশে ৬টি ঋতু বহমান। যার কারণে আমাদের সংস্কৃতিতেও এসেছে ভিন্নতা। তাছাড়া আমাদের রাজনৈতিক সংস্কৃতির ভিন্নতার কারণে গড়ে ওঠা মানব সমাজের হাজার বছরের উত্থান-পতন প্রকাশ পায় এবং সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক বিবর্তনের মধ্যেও এসেছে আন্দোলন সংগ্রামের আবেগ। কারণ এ বাংলার জনগণ হাজারো নদীর ভাঙা-গড়ার মধ্য দিয়ে বসবাস করে যে অন্তর্নিহিত সত্তা গড়ে উঠেছে সেই সত্তা যা আলাদা সত্তা। বিধায় আমাদের জাতীয় জীবনে ’৭১-এর যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে তাই শুধু আমাদের সাংস্কৃতিক ও নৃতাত্তি¡ক ঐক্যের ফসল।
কিন্তু ভাষাভিত্তিক ঐক্য হলো নৃতাত্তি¡ক নয় বরং মনের ভাব প্রকাশ করার মধ্য দিয়ে গড়ে উঠা চেতনার ঐক্য। যা কোনো নির্দিষ্ট ভ‚-খÐে আলাদা প্রাকৃত পরিবেশে বসবাসরত বিভিন্ন জাতি-গোষ্ঠীর একক ঐক্য। তাছাড়া ভাষাভিত্তিক ঐক্যের মতো ধর্মভিত্তিক, সংস্কৃতিভিত্তিক আচার-আচরণ নিয়ে যে ঐক্য গড়ে উঠে এর স্বরূপ ভিন্ন ভিন্নভাবে প্রকাশ পায়। যেমন যুদ্ধভিত্তিক জাতীয় ঐক্যও গড়ে ওঠে। সেখানে ভূ-প্রকৃতি বা প্রাকৃত বৈশিষ্ট্য স্থান পায় না। কিন্তু তা জাতীয় ঐক্যতে পরিণত হতে পারে না। যেমন, ভাষাগত সাংস্কৃতিক মিল বা ভাষা সংস্কৃতির মিলকে খর্ব করে তোলে ধর্মীয় সাংস্কৃতিক মিল। এ ঐক্য জাতীয় বা নৃতাত্তি¡ক ঐক্যকে বাধাগ্রস্ত করে। কারণ তারা ধর্মীয় বিশ্বাসে আচার-আচরণের দিক থেকে আলাদা আলাদা সংস্কৃতির হিসাব-নিকাশে ও মানবিক দিক থেকেও আলাদা হয়ে পড়ে। তাছাড়া জাতি-গোষ্ঠী বলতে উপজাতীয়দের ভাষা সংস্কৃতি তাদের আচার-আচরণ বা ধর্মীয় মূল্যবোধ থেকেও এক নয়। এখানেও একটি ব্যাপক বা ক্ষুদ্র জনগোষ্ঠীর মধ্যে একক সাংস্কৃতিক মিল খুঁজে পাওয়া যায় না। তাদের সংস্কৃতির ঐক্যে রয়েছে ভিন্নতা। এককালে ভারতবর্ষের বিভিন্ন জাতি-গোষ্ঠীর নিকট অতীত তথা তাদের রাজনৈতিক সংস্কৃতির অবস্থা অবলোকন করেও তা লক্ষ করা যায়। যেমন ভারতবর্ষের নিকট অতীত (’৪৭-এর স্বাধীনতা পূর্ব) ১৯০৫ সালকে বিশ্লেষণ করলে বোঝা যায়, ভাষাই জাতীয় ঐক্যের একমাত্র উপাদান নয়। যেমন ১৯০৫ সালে ব্রিটিশ প্রশাসন ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন বাংলাকে ঢাকাকেন্দ্রিক আলাদা প্রশাসনিক বিভাগে পরিণত করতে চাইলেন তখন তার সমর্থনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতির ঐক্য প্রতিষ্ঠায় গেয়ে উঠলেন “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি…………”। “ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা………….”। ফলে ভারতবর্ষের বাংলা ভাষাভাষি বিভিন্ন জাতি-গোষ্ঠী ও বিভিন্ন ধর্মাবলম্বীদের চিন্তা-চেতনার বিপরীতে বসবাসরত হিন্দু-মুসলিম বাংলা ভাষাভাষি জনগণের নৃতাত্তি¡ক ঐক্যের অবিস্মরণীয় মিল খুঁজে পাওয়া যায়। পরবর্তীকালে ব্রিটিশ প্রশাসন ১৯১১ সালে ভারতবর্ষের পূর্বে বাংলার ঢাকাকে রাজধানী করে বাংলাকে ভাগ করার সিদ্ধান্ত নিলে ভারতবর্ষে বাঙালি হিন্দু বুর্জুয়া ও বুদ্ধিজীবী শ্রেণির মানুষের কারণে ভাষাভিত্তিক নৃতাত্তি¡ক সাংস্কৃতিক ঐক্যের মিলটি বাধাগ্রস্ত হয়। তারা বাংলাকে অভিন্ন রেখে অনুরূপ চিন্তা-চেতনার মধ্য নিয়ে একটি আলাদা ঐক্য গড়ে তোলে। যা বঙ্গভঙ্গ রদ আন্দোলন নামে খ্যাত।
কিন্তু আজ যারা বঙ্গভঙ্গ রদ আন্দোলনের সাথে পূর্ববঙ্গের জনগণকে একাত্ম করে ফেলে তা মোটেই ঠিক নয়। কারণ শুধু এখানকার একমাত্র হিন্দু বুর্জুয়া শ্রেণি কর্তৃক তথাকথিত বুদ্ধিজীবী শ্রেণি বা আইনজীবী কলকাতাকেন্দ্রিক বুদ্ধিজীবী বুর্জুয়া শ্রেণির সাথে ঐক্য গড়েছিল।
কিন্তু একথা বলার অপেক্ষা রাখে না যে নবাব স্যার সলিমুল্লাহ ঢাকাকে রাজধানী করে বঙ্গকে ভাগ করার জন্য আপ্রাণ চেষ্টা করেও বিফল হন। তখন লর্ড কার্জন ও লর্ড মেয় বা লর্ড মাউন্ট বেটন বঙ্গকে তাদের প্রশাসনিক সুবিধার্থে ভাগ করতে চাইলেও ভারতবর্ষের কলকাতাকেন্দ্রিক বুদ্ধিজীবী শ্রেণি বা বুর্জুয়াশ্রেণি, আইনজীবী ও ব্রাহ্মণ সমাজের বিরোধিতা করেন। আর বঙ্গকে ভাগ করা সম্ভব হয় নি। সে সময়ে বাংলা সাহিত্যের নোবেল বিজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও তার আগের চিন্তাচেতনা বাদ দিয়ে ভারতের বুর্জুয়াশ্রেণির সাথে ঐক্যমত পোষণ করেন। তাদের এমন তীব্র প্রতিবাদের কারণে ১৯১১ সালের ডিসেম্বর মাসে ব্রিটিশ প্রশাসন বাংলার বিভক্তি স্থগিত করেন।
তারপর আর কোনো দিন প্রাকৃত বাংলা তথা ১,২৪,০০০ হাজার বর্গমাইলে অবস্থানরত বাংলা ভাষাভাষি বাঙালিদের বাঙালি জাতীয়তাবাদী চেতনা জাগ্রত হয় নি। যার ফলে পূর্ব বাংলার জনগণ ১৯৪৭ সালে ধর্মীয় জাতীয়তাবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে পাকিস্তানিদের সাথে ঐক্য গড়ে তোলে। যার ফলে আসাম, ত্রিপুরা, মেঘালয় পশ্চিমবঙ্গ তথা প্রাকৃত বৃহৎ বাংলার প্রদেশগুলো বঙ্গের আঙিনায় ভারতীয় মানচিত্রেরই একটি অংশ হিসেবে আজো রয়ে গেছে।
সেখানে ধর্মীয় চেতনার অন্ধ আবেগে ভাষা বা নৃতাত্তি¡ক চেতনা গৌণ ছিল। অর্থাৎ যে নৃতাত্তি¡ক জাতীয়তাবাদী চেতনা অঙ্কুরেই বিনষ্ট হয়ে গেছে আজ আবার সেই চেতনা পুনরায় জাগ্রত হবে সেটা ভাবা অকল্পনীয়। কারণ সিলেট বিভাগের অপর প্রান্তে রয়েছে আসাম, ময়মনসিংহ জেলার সীমান্তে মেঘালয় আর চট্টগ্রাম ও কুমিল্লা জেলার সীমান্তের ওপারে ত্রিপুরা যা আজ ভারতের অংশ। কাজেই ঢাকাকে রাজধানী করে সেই আসাম ত্রিপুর মেঘালয় অর্থাৎ ১,২৪,০০০ বর্গ কিলোমিটার বা পরবর্তীতে ৯৪,০০০ বর্গ কিলোমিটার সেই বাংলার কথা আজ চিন্তা-চেতনায় আনা সম্ভব নয়। ফলে আমাদের জাতীয়তাবাদের প্রশ্নে বাঙালি নয় বরং বাংলাদেশি জাতীয়তাবাদী রাজনৈতিক দর্শনই হচ্ছে রাজনৈতিক ও নান্দনিক দিক থেকে অর্থবহ।
বলতে দ্বিধা নেই ১৯৪৭ সালে ধর্মীয় আবেগে আপ্লুত হয়ে সাবেক পূর্ব বাংলা বা সাবেক পূর্ব পাকিস্তান বা আজকের বাংলাদেশের জনগণ একমাত্র ধর্মীয় অনুভ‚তিতে ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের ভিত্তিতে ঐক্য গড়ে তোলে। পাকিস্তানিদের সাথে ৭০ হাজার মাইলের ব্যবধানে যে ঐক্য গড়ে তোলে তা আবার আলাদা প্রাকৃতিক, নৃতাত্তি¡ক এবং সাংস্কৃতিক বৈশিষ্ট্যের কারণে ভাষার প্রশ্নে ১৯৪৮ সালে বিভক্ত হয়ে পড়ে। তাই নৃতাত্তি¡ক সত্তার কারণে সাবেক পূর্ব বাংলার জনগণ রাষ্ট্রভাষার প্রশ্নে তা মেনে নিতে পারে নি। তারা নৃতাত্তি¡ক সাংস্কৃতিক আলাদা সত্তার কারণে আন্দোলনের মধ্য দিয়ে সংগ্রাম গড়ে তোলে। ’৫২-এর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার সূচনা গড়ে উঠে। পাকিস্তানিদের শোষণ-শাসন তথা তাদের দুঃশাসনে পিষ্ট এই অঞ্চলের জনগণ ’৬২-এর শিক্ষা আন্দোলন, স্বাধিকারের পশ্নে ’৬৯-এর গণ অভ্যুত্থান, পরবর্তীকালে স্বাধীনতার জন্য বিপ্লবে ঝাঁপিয়ে পড়ে।
গণতান্ত্রিক সূত্র বলে, কোনো বিষয় বাড়তে বাড়তে পূর্ণতে গিয়ে শেষ হয়ে যায়। এই প্যাটার্ন (ধাচ) এর আর কোনো প্রয়োজন থাকে না। তাই ১৯৭১ সালের ২৫ মার্চের সেই কালো রাতে পাকিস্তানিদের রাজনৈতিক সংস্কৃতির অপকৌশল বাঙালি নিধনযজ্ঞের কারণে পুনরায় প্রাকৃত মধ্য বাংলা বা পূর্ব বাংলা বা আজকের এই বাংলাদেশে বাঙালিদের নৃতাত্তি¡ক চেতনায় ভাবিয়ে তোলে। কিংকর্তব্যবিমূঢ় নৃতাত্তি¡ক পূর্ব বাংলার বাঙালি জাতি হয়ে পড়ে দিশেহারা। আর তখনই সার্বিক মুক্তির লক্ষ্যে এ মধ্য বাংলা আজকের বাংলাদেশিরা আন্দোলন সংগ্রাম নয় বরং স্বাধীনতা বিপ্লবের শপথ গ্রহণ করে। ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে বাঙালি জাতীয়তাবাদী চেতনা নয় বরং বাংলাদেশি রাজনৈতিক দর্শনের ভিত্তিতে এই দেশবাসী বিজয় ছিনিয়ে আনে।
তাই এবার বলতে হয়, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর যে প্রাকৃত বাংলার স্বপ্ন দেখে গেয়ে উঠেছিলেন “ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা……………..। ও আমার বাংলা মাগো তোমার পরে ঠেকাই মাথা…………..” এবং আমাদের এই প্রাকৃত মধ্য বাংলা বা সাবেক পূর্ব বাংলা বা সাবেক পূর্ব পাকিস্তান বা আজকের বাংলাদেশের প্রখ্যাত গীতিকার গাজী মাজহারুল আনোয়ার যে লক্ষ্য নিয়ে লিখেছিলেন “জয় বাংলা বাংলার জয়…………..। হবেই হবে হবে, হবে নিশ্চয়”। আজ নিশ্চয়ই তা নয়, বরং তা বাদ দিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উক্তি “আমরা আমাদের মতো করে চলব বলব গাইব” অর্থাৎ এ প্রাকৃত মধ্য বাংলা তথা আজকের বাংলাদেশিদের রাজনৈতিক দর্শন “বাংলাদেশি জাতীয়তাবাদ” ভিত্তিক দর্শনের ওপর অবিচল আস্থা রেখে ১৬ ডিসেম্বরের বিজয় উৎসব পালন করবো- এটাই হোক আমাদের আগামী দিনের প্রত্যাশা।

Recent Posts